নেশন্স লীগ: ইউক্রেনের কাছে হারলো স্পেন

 বদলী খেলোয়াড় ভিক্টর তিশানকভ স্পেনের বিপক্ষে বিষ্ময়কর এক জয় পাইয়ে দিয়েছে ইউক্রেনকে। মঙ্গলবার কিয়েভে অনুষ্ঠিত ম্যাচে স্বাগতিক ইউক্রেন ১-০ গোলে জয়লাভ করে। এ দিন সুইজারল্যান্ডের সঙ্গে ড্র করে অনেকটা চাপে পড়ে গেছেন জার্মান কোচ জোয়াচিম লো।
২১ বছর বয়সি ডায়নামো কিয়েভের এই তারকা ম্যাচের ৭৬তম মিনিটে দারুণ এক পাল্টা আক্রমণে এগিয়ে দেন ইউক্রেনকে। মাঝমাঠ থেকে বল ধরে সামনে পাস বাড়ান ইয়ারমোলেঙ্কো। দারুণ ক্ষিপ্রতায় এগিয়ে প্রথম ছোঁয়ায় বল নিয়ন্ত্রণে নিয়ে ডি-বক্সের বাইরে থেকে ডান পায়ের শটে ডেভিড ডি গিয়াকে পরাস্ত করেন মিডফিল্ডার তিশানকভ।
অলিম্পিক স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের পুরো অংশ জুড়েই অবশ্য স্বাগতিকদের চাপে রেখেছিল স্পেন। সেখানে করোনা বিধিনিষেধ কিছুটা শিথিল করায় মাঠে স্বল্প সংখ্যক দর্শকের উপস্থিডুর ছিল।
২০১৮ সালের নভেম্বরের পর কোন ম্যাচে না হারা স্পেনের জন্য এটি ছিল দু:খ জনক পরাজয়। গত মাসেই মাদ্রিদে ইউক্রেনকে ৪-০ গোলে হারিয়েছিল সাবেক বিশ^ চ্যাম্পিয়নরা। এই জয়ে লীগ-এ’র গ্রুপ চারের পয়েন্ট তালিকার দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ইউক্রেন। চার ম্যাচে দুই জয় ও এক হারে ৭ পয়েন্ট নিয়ে এখনও শীর্ষে আছে স্পেন।
তাদের চেয়ে এক পয়েন্টে পিছিয়ে আছে জার্মানি ও ইউক্রেন। দুই পয়েন্ট নিয়ে তালিকার তলানিতে পড়ে আছে সুইজারল্যান্ড।
গতকাল কোলনে অনুষ্ঠিত গ্রুপের অপর ম্যাচে এই তলানীর দল সুইজারল্যান্ড ৩-৩ গোলে রুখে দিয়েছে পরাক্রমশালী জার্মানীকে। শুরুতে জার্মানরা ২-০ গোলে এগিয়ে থাকলেও এ পর্যায়ে তারা ৩-২ গোলে পিছিয়ে যায়।
এ ম্যাচের ফলে চাপে পড়ে গেছেন জার্মান কোচ জোয়াচিম লো। ১৪ বছর ধরে জার্মান দলের দায়িত্বে থাকা এই কোচ তার সর্বশেষ ৫ ম্যাচের চারটিতেই ড্র করেছে। তন্মধ্যে তিন ম্যাচে এগিয়ে যাবার পরও শেষ পর্যন্ত আত্মসমর্পন করেছে তার শিষ্যরা।
গত বুধবার নিজেদের মাঠে প্রীতি ম্যাচে তুরস্কের সঙ্গে ড্র করার পর পুর্ন শক্তির দল নিয়ে ইউক্রেনের মোকাবেলা করেও মাত্র ২-১ গোলে মান বাঁচানো জয় পেয়েছে সাবেক বিশ^ চ্যাম্পিয়নরা। গতকালও দুর্বল রক্ষনের মাসুল দিতে হয়েছে লোর শিষ্যদের।
সুইজারলল্যান্ডের কাছে দ্বিতীয় গোল হজমের জন্য দায়ী জার্মান তারকা টনি ক্রোস বলেন,‘ আপনি যখন এক ম্যাচে তিনটি গোল হজম করবেন তখন মানতেই হবে যে রক্ষন ভাল ছিল না।’
এই মুহুর্তে জার্মানের সঙ্গে ২০২২ সালের বিশ^কাপ পর্যন্ত চুক্তিবদ্ধ আছেন ৬০ বছর বয়সি কোচ জোয়াচিম লো। কিন্তু বর্তমান পরিস্থিতিতে ২০১৪ বিশ^কাপ জয়ের কারিগরের জনপ্রিয়তায় ভাটা পড়তে শুরু করেছে। কারণ ২০১৮ সালের রাশিয়া বিশ^কাপে গ্রুপ পর্বের বাঁধাই টপকাতে পারেনি জার্মানী।
শনিবার অনুষ্ঠিত নেশন্স লীগের অন্য ম্যাচে লু´েবার্গ ২-১ গোলে মন্টেনাগ্রোকে, মাল্টা ১-০ গোলে লাটভিয়াকে এবং ফারো আইল্যান্ড ২-০ গোলে এন্ডোরাকে পরাজিত করেছে। এছাড়া গোলশুন্য ড্র হয়েছে আজারবাইজান বনাম সাইপ্রাস ও লিচেনস্টেইন বনাম সান মারিনোর মধ্যকার ম্যাচ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *