ব্রেকিং নিউজ

তারকা সমাবেশে শুরু ২৪তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

শুরু হয়ে গেল ২৪তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। শনিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এই চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন শাহেনশা অমিতাভ বচ্চন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, শাহরুখ খান, জয়া বচ্চন, সৌমিত্র চট্টোপাধ্যায়, মাধবী মুখোপাধ্যায়, শর্মিলা ঠাকুর, ওয়াহিদা রহমান, ইরানিয়ান পরিচালক মাজিদ মাজিদি, সৃজিত মুখোপাধ্যায়, কৌশিক গঙ্গোপাধ্যায়, বিশ্বজিৎ চট্টোপাধ্যায়, মহেশ ভাট, শ্রাবন্তী, শ্রীকান্ত মেহেতা প্রমুখ।

অনুষ্ঠানের সূচনা হয় শঙ্খ ও ঢাক বাজিয়ে। বাংলা সিনেমার ১০০ বছর উপলক্ষে উৎসবের শুরুতেই ছিল সংগীতবন্দনা। পরিবেশনা করেন উস্তাদ রশিদ খান, তেজেন্দ্র নারায়ণ মজুমদার, বিক্রম ঘোষ, লোপামুদ্রা, রূপঙ্কর ও উষা উত্থুপ। অনুষ্ঠানে অমিতাভকে স্বাগত জানান অভিনেতা দেব। শাহরুখ খানকে সম্মান জানান মিমি। সৌমিত্রকে শ্রদ্ধা জানান প্রসেনজিৎ। কোয়েল সম্মান জানান ওয়াহিদা রহমানকে।

উদ্বোধনী অনুষ্ঠানে ওয়াহিদা রহমান বলেন, এই ছবির সঙ্গে তাঁর অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে। তাঁর ‘পিয়াসা’ ছবির শুটিং এই শহরেই হয়েছিল। সত্যজিৎ রায়কেও নিজের বক্তব্যে স্মরণ করেন তাঁর ‘অভিযান’ ছবির নায়িকা। প্রবাদপ্রতীম সিনেমা ব্যক্তিত্বদের, যেমন সত্যজিৎ রায়, প্রথমেশ বড়ুয়া, হৃষিকেশ মুখোপাধ্যায়কে শ্রদ্ধা জানান অমিতাভ বচ্চন। বলেন, সিনেমার পিছনে যে টেকনিশিয়ানদের অবদান থাকে, তাও বলেন।

এবছর ফিল্ম ফেস্টিভাল শুরু হওয়ার কথা উত্তম কুমার অভিনীত ছবি দিয়ে। চলচ্চিত্র উৎসবে প্রথম ছবি দেখানো হবে ‘অ্যান্টনী ফিরিঙ্গি’। ৭০টি দেশের ১৭১টি ফিচার ফিল্ম দেখানো হবে চলচ্চিত্র উৎসবে। ১৫০টি স্বল্প দৈর্ঘ্যের ছবিও দেখানো হবে। ১৬টি ভেন্যুতে ৩২২টি সিনেমা দেখানো হবে এবছর। রয়েছে ‘মায়েস্ত্রো’ বলে একটি নতুন বিভাগ। কান এবং ভেনিস চলচ্চিত্র উৎসবের সমস্ত সেরা ছবি দেখানো হবে এবারের উৎসবে। এই প্রথম কলকাতা ছাড়া দমদম এবং হাওড়াতেও প্রদর্শিত হবে চলচ্চিত্র উৎসবের সিনেমা। নন্দন থেকে নবীনা-নজরুল তীর্থ হয়ে আইনক্সে আগামী সাতদিন উৎসবের মেজাজ।

About editor

Leave a Reply

Your email address will not be published.

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com