ব্রেকিং নিউজ

ক্ষমতাধর নারীদের তালিকায় ২৬ নম্বরে শেখ হাসিনা

ফোর্বস ম্যাগাজিনের করা ২০১৮ সালের বিশ্বের ক্ষমতাধর নারীদের তালিকায় চার ধাপ এগিয়ে ২৬তম স্থানে এসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফোর্বস’র গত বছরের তালিকায় শেখ হাসিনার অবস্থান ছিল ৩০তম স্থানে। তার আগের বছর তিনি ছিলেন ৩৬ নম্বরে। 

২০১৫ সালের তালিকায় তার অবস্থান ছিল ৫৯তম। এ তালিকায় ধারাবাহিকভাবে উন্নতি ঘটেছে বাংলাদেশে সবচেয়ে দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা শেখ হাসিনার।

এর আগে যুক্তরাষ্ট্রের সাময়িকী ফরচুনের করা বিশ্বের প্রভাবশালী শীর্ষনেতাদের তালিকায় স্থান পেয়েছিলেন শেখ হাসিনা। প্রভাবশালীদের তালিকায় তাকে রেখেছিল টাইম ম্যাগাজিনও। শেখ হাসিনাকে ফোর্বসের তালিকায় স্থান দেওয়ার ক্ষেত্রে মিয়ানমারের বাস্তচ্যুত লাখ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার বিষয়টি বিবেচনায় নেওয়া হয়েছে।

মিয়ানমারের নেত্রী অং সান সু চি দুই বছর আগে এই ফোর্বসের তালিকায় ২৬তম অবস্থানে ছিলেন। গত বছর তার অবস্থান ৭ ধাপ পিছিয়ে যায়। এবার শেখ হাসিনা ২৬তম স্থানে উঠে এলেও সু চির স্থান হয়নি ১০০ জনের মধ্যে। এদিকে, ২০০৪ সালের পর এই প্রথম তালিকায় স্থান পাননি যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন।

এদিকে আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় নির্বাচনের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমন তালিকায় এগিয়ে আসাটা বেশ ইতিবাচক হিসেবে দেখা হচ্ছে।

About editor

Leave a Reply

Your email address will not be published.

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com