ব্রেকিং নিউজ

চট্টগ্রামে মঞ্চ নাটকের ছবি নিয়ে চলছে ‘আলোকচিত্রে মঞ্চালোক’

বন্দরনগরী চট্টগ্রামে শিল্পকলা একাডেমিতে ‘আলোকচিত্র মঞ্চালোক’ শীর্ষক চিত্র প্রদর্শনী দর্শকদের মুগ্ধ করছে। প্রতিদিন এই প্রদর্শনী দেখার জন্য বিপুল সংখ্যক দর্শকের সমাগম ঘটছে।
সুস্থ সাংস্কৃতিক চর্চা এবং গবেষণা সহযোগী প্রতিষ্ঠান ’স্কেচ গ্যালারি’ এই প্রদর্শনীর আয়োজন করেছে। ৭ ডিসেম্বর থেকে শুরু হয় প্রদর্শনী । চলবে ১০ ডিসেম্বর পর্যন্ত।
আজ ঢাকায় প্রাপ্ত স্কেচ গ্যালারির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এতে বলা হয়, স্বাধীনতাত্তোর চট্ট্্রগ্রামে মঞ্চস্থ বিভিন্ন নাটকের দলের ১৫০টি নাটকের বিভিন্ন শিল্পীদের ধারণ করা ২৫০টি আলোকচিত্র এই প্রদর্শনীতে স্থান পেয়েছে। প্রদর্শনীতে চট্টগ্রামের গত পাঁচচল্লিশ বছরের নাটকের ইতিহাস উঠে এসেছে। ৭ ডিসেম্বর দুপুর আড়াইটায় প্রদর্শনীটি উদ্বোধন করেন চট্টগ্রামের প্রথম গ্রুপ থিয়েটার সংগঠন থিয়েটার ’৭৩ এর প্রতিষ্ঠাতা সদস্য মহিউদ্দীন শাহ আলম নিপু।
স্কেচ গ্যালালির কর্মকর্তা শাহরিয়ার হান্নান বাসসকে জানান, মঞ্চ জীবন্ত মাধ্যম। একটি মঞ্চ প্রযোজনা একাধিকবার মঞ্চস্থ হলেও প্রতি রজনীতে উপস্থিত দর্শকরা যে অভিজ্ঞতা লাভ করেন তা অন্যান্য মাধ্যমের মতো স্মৃতিতে ছাড়া ধরে রাখা সম্ভব নয়। আলোকচিত্র নান্দনিক মাধ্যমগুলোর মধ্যে অন্যতম। মঞ্চের নান্দনিকতা আলোকচিত্রে ধরা পড়লে তা দর্শককে মঞ্চের প্রতি আকৃষ্ট করতে সহায়ক ভূমিকা রাখতে পারে।
তিনি বলেন, চলমান মঞ্চ প্রযোজনা সময়ের প্রয়োজনে বন্ধ হয়ে গেলেও দর্শক স্মৃতিতে প্রযোজনা ও প্রযোজনার মান সম্পর্কে একটি ধারণা লাভ করতে পারেন। ছবিগুলোতে চট্টগ্রামের নাটকের সাড়ে চার দশকের ইতিাসের অংশ উঠে এসেছে বলে তিনি অভিমত রাখেন।
আগামীকাল ১০ ডিসেম্বর সন্ধ্যা ৭টায় প্রদর্শনীটির সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন দৈনিক পূর্বকোন সম্পাদক ডা. ম. রমিজউদ্দীন চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে বরেণ্য আলোকচিত্রী মউদুদুল আলম ও শোয়েব ফারুকী ।
প্রদর্শনী প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত।

About editor

One comment

  1. I reckon something genuinely interesting about your website so I saved to favorites.

Leave a Reply

Your email address will not be published.

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com