ব্রেকিং নিউজ

শীতে ব্যথা থেকে রেহাই পেতে কি বলছেন বিশেষজ্ঞরা

শীতকালে একটু ঠোকাঠুকিতেই যেন ব্যথা কয়েক শো গুণ মনে হয়৷ এই ধরুন সকাল সকাল ঘুম থেকে উঠেছেন৷ হঠাৎ অনুভব করলেন ঘাড় ঘোরাতে পারছেন না৷ আবার হঠাৎ বুঝতে পারলেন কোমরে টান ধরেছে৷ গাঁটে গাঁটে ব্যথা তো লেগেই থাকে শীতকালে৷ ঘাড় থেকে ব্যথা ধীরে ধীরে কাঁধ, বাহু, হাত ও আঙুল পর্যন্ত বিস্তৃত হতে থাকে৷ গোটা শরীরে যেন অবশ অবশভাব৷

ঘাড়ের স্টিফনেস বাড়তে থাকে৷ ফলে ঘাড় ঘোরাতে কষ্ট হয়৷ যাদের ওজন বেশি হয় তাঁদের কোমরে ব্যথা শুরু হয়৷ শীতে হাত ও পায়ের দিকে রক্ত সঞ্চালন কমে যায়৷ ফলে শরীরের জয়েন্টে জয়েন্টে, মাংস পেশিতে ব্যথা শুরু হয়৷ সকালেই উঠে যদি এতো সমস্যার সম্মুখীন হতে হয়৷ তাহলে সারাদিনের কাজ করার ইচ্ছেটাই চলে যায়৷ বিভিন্ন ব্যথার মলম লাগিয়েও কোনও কাজ হচ্ছে না৷ ভাবছেন তো কী করবেন? কোন ওষুধেই বা এই রোগগুলি সারবে?

বিশেষজ্ঞদের মতে, শীতকালে আমাদের শরীরে ভিটামিন ডি-এর পরিমাণ কমে যায়৷ ফলে রোগ প্রতিরোধের ক্ষমতা কমে যায়৷ তাই সহজেই কোনও রোগ আমাদের শরীরে আক্রমণ করতে পারে৷ হাড় ও জয়েন্টে ব্যথা বাড়ে৷ অনেক সময় পেশিগুলি ফুলেও যায়৷ শীতকালে আমাদের শরীরে অক্সিজেনের পরিমাণ কমে যায়৷ তাই সহজেই ক্লান্তি আসে। শুধু ব্যথাই নয়৷ মাংসপেশির স্টিফনেসের সমস্যাও হয়।

বিশেষজ্ঞরা বলছেন, শীতকালে প্রচুর পরিমাণ জল পান করতে৷ সঙ্গে পুষ্টিকর খাবার বেশি করে খেতে বলছেন৷ সবুজ শাক সবজি, ফলও বেশি করে খেতে হবে৷ চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনও মলম বা ওষুধ খেতে বারণ করছেন তাঁরা৷ পাশাপাশি ঠাণ্ডা লেগে যেন সর্দি কাশি যেন না লাগে সেই দিকেও খেলায় রাখতে বলছেন তাঁরা৷

About editor

২ comments

  1. excellent post, very informative. I wonder why the other specialists of this sector don’t notice this. You must continue your writing. I’m sure, you’ve a huge readers’ base already!

  2. Wow! Thank you! I continuously needed to write on my site something like that. Can I include a part of your post to my site?

Leave a Reply

Your email address will not be published.

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com