ব্রেকিং নিউজ

চোখের পলকেই ফেলতেই তৈরি হবে সুস্বাদু ‘ঝিনুক পিঠা’

বাঙালিরা খাদ্যরসিক, একথা নতুন নয়৷ আর শীতকাল এলে খাওয়া দাওয়ার মাত্রাটা প্রায় রোজই নেমন্তন্ন বাড়ির মতোই হয়ে যায় অনেকের বাড়িতে৷ কিন্তু এরকম ভুরিভোজ বাইরেও শীতে প্রধান আকর্ষণ কিন্তু পিঠা

হ্যাঁ, নানান ধরণের পিঠা খেয়ে খাইয়ে মন ভালো রাখা যেতেই পারে৷ আর তেমনই এক পিঠা হল ঝিনুক পিঠা অনেকের কাছেই যা খুবই পরিচিত৷ প্রায় ঝিনুকের মতো দেখতে হয় বলে এমন নামকরণ৷ তবে যারা এই পিঠার রেসিপি জানেন না তারা অবশ্যই নিচের লেখাতে একবার চোখ বুলিয়ে নিন-

উইন্টার স্পেশাল ঝিনুক পিঠা
উপকরণ- আটা বা ময়দা পরিমাণ মতো, চিনি, নারিকেল কোরানো, সয়াবিনের তেল, এলাচ ও দারুচিনি, একটি তালপাখা।

প্রণালী- প্রথমে একটি পাত্রে পরিমাণ মতো আটা বা ময়দার মধ্যে চিনি ও খুব অল্প পরিমাণ কোরানো নারকেল দিয়ে জল গরম করে সিদ্ধ করে নিন। তারপর সিদ্ধ করা ময়দা ঠাণ্ডা করে হাত দিয়ে ভালোভাবে পেস্ট করে ছোট ছোট লম্বা টুকরো করে রাখুন।

এবার তালপাখা ভালো করে ধুয়ে শুকিয়ে নিন। শুকানো হয়ে গেলে সিদ্ধ ময়দার লম্বা করা টুকরাগুলো তালপাখার গোড়ার চিকন দিকে দিয়ে হাত দিয়ে চাপ দিন। দেখবেন পিঠাগুলো দেখতে একদম ঝিনুকের মতো দেখাবে।

অন্য একটি পাত্র পাজল, চিনি, এলাচ ও পরিমাণ মতো দারুচিনি নিয়ে হালকা গাঢ় করে চিনির সিরা তৈরি করুন। এবার আর একটি পাত্রে পরিমাণ মতো সয়াবিন তেল দিয়ে চুলায় আঁচ দিতে থাকুন। এবার তালপাখা দিয়ে তৈরি করা পিঠাগুলো ভাজুন।

হালকা বাদামি রং হলে নামিয়ে চিনির সিরার মধ্যে এগুলি রেখে পরে অন্য পাত্রে রাখুন।

About editor

Leave a Reply

Your email address will not be published.

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com