ব্রেকিং নিউজ

অস্ট্রেলিয়া টেস্ট দল থেকে বাদ পড়লেন শন ও মিচেল মার্শ

শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে অস্ট্রেলিয়া দল থেকে বাদ পড়েছেন অভিজ্ঞ দুই ভাই শন মার্শ ও মিচেল মার্শ। তবে তরুন ব্যাটিং প্রতিভা উইল পুকোভস্কির অন্তর্ভূক্তি সকলকে বিস্মিত করেছে।
ভারতের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ পরাজয়ের পর দলে পরিবর্তনের ইঙ্গিত পাওয়া যাচ্ছিল। তারই ধারাবাহিকতায় নতুন ঘোষিত ১৩ সদস্যের দল থেকে আরো বাদ পড়েছেন ভারতের বিপক্ষে ফর্মহীনতায় থাকা ওপেনার এ্যারন ফিঞ্চ ও মিডল-অর্ডার ব্যাটসম্যান পিটার হ্যান্ডসকম্ব। গত বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকা সফরের পর প্রথমবারের দলে ফিরেছেন ইন-ফর্ম জো বার্নস। মার্কোস হ্যারিসের সাথে তাকেই হয়ত ওপেনিং জুটিতে দেখা যেতে পারে। ভারতের বিপক্ষে নিজেকে টিকিয়ে রাখার যথেষ্ঠ চেষ্টা করেছে হ্যারিস। তবে তাদেরকে অবশ্য ম্যাট রেনশ’র সাথে লড়াই করেই দলে টিকে থাকতে হবে। ঘরোয়া শেফিল্ড শিল্ডে এবারের মৌসুমে নিজেকে প্রমানে ব্যর্থ হলেও অসি নির্বাচকরা আরো একবার তার উপর আস্থা রেখেছেন।
বৃষ্টি বিঘিœত ড্র হওয়া সিডনি টেস্টের দল থেকে নিজেদের জায়গা ধরে রেখেছেন অফ-স্পিনার অল রাউন্ডার মারনুস লাবুশাগনে ও ট্রেভিস হেড। পেস আক্রমনে মিচেল স্টার্ক, জোস হ্যাজেলউড ও প্যাটি কামিন্সের সাথে আরো যোগ হয়েছেন অভিজ্ঞ পিটার সিডল। নির্বাচক প্রধান ট্রেভর হনস বলেছেন, ‘ভারতীয় সিরিজ বেশ কিছু হতাশাজনক ফলাফল উপহার দিয়েছে এতে কোন সন্দেহ নেই। এ কারনেই দলে পরিবর্তন প্রয়োজন ছিল। গত চার টেস্টে অস্ট্রেলিয়ার কোন ব্যাটনম্যানই সেঞ্চুরির দেখা পায়নি। বিশেষ করে এ্যারন, পিটার, শন ও মিচেল টেস্ট পর্যায়ের কোন পারফরমেন্সই দেখাতে পারেনি। ভাল সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেনি।’
তবে তিনি আরো বলেছেন তাদের কারোর জন্যই দলে ফেরার জায়গা বন্ধ হয়ে যায়নি। ঘরোয়া ক্রিকেটে আবারো নিজেদের প্রমান করেই জাতীয় দলে ফিরতে হবে। চলতি মাসের শেষে ওয়ানডে সিরিজেও তাদের সুযোগ ঘটতে পারে।
এদিকে ২০ বছর বয়সী উঠতি তারকা ব্যাটসম্যান পুকোভস্কির অন্তর্ভূক্তি নিয়ে অনেকেই অবাক হয়েছেন। ভিক্টোরিয়ার হয়ে গত বছর তিনি ডাবল সেঞ্চুরি করেছিলেন। কিন্তু মাত্র আটটি প্রথম শ্রেণীর ক্রিকেট ম্যাচের অভিজ্ঞতা নিয়ে টেস্ট সিরিজে তার কার্যকারীতা নিয়ে প্রশ্ন থেকেই যায়। তবে নির্বাচকরা তার দিকে তাকিয়ে আছে। প্রথমবারের মত জাতীয় দলে ডাক পাওয়ায় তাকে অভিনন্দও জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।
১৪ টেস্ট খেলা বার্নস কুইন্সল্যান্ডের হয়ে ঘরোয়া আসরে নিজেকে প্রমান করায় তার ডাক পাওয়াটা সময়ের ব্যপার ছিল। টেস্ট সিরিজের আগে শ্রীলংকার বিপক্ষে অস্ট্রেলিয়ান একাদশের হয়ে প্রস্তুতি ম্যাচে ডাক পেয়েছেন বার্নস, রেনশ ও পুকোভস্কি।
আগামী ২৪ জানুয়ারি ব্রিসবেনে প্রথম টেস্ট ম্যাচটি হবে দিবা-রাত্রির। এরপর ১ ফেব্রুয়ারি ক্যানবেরায় শুরু হবে দ্বিতীয় টেস্ট।
অস্ট্রেলিয়ান স্কোয়াড : জো বার্নস, প্যাট কামিন্স, মার্কোস হ্যারিস, জোস হ্যাজেলউড, ট্রেভিস হেড, উসমান খাজা, মারনুস লাবুশাগনে, ন্যাথান লিঁও, টিম পেইন (অধিনায়ক), উইল পুকোভস্কি, ম্যাট রেনশ, মিচেল স্টার্ক, পিটার সিডল।
ক্রিকেট অস্ট্রেলিয়া একাদশ : জো বার্নস (অধিনায়ক), কুরটিস প্যাটারসন, স্কট বোল্যান্ড, জেড ডোরান, জন হল্যান্ড, মারনুস লাবুশাগনে, মাইকেল নেসার, উইল পুকোভস্কি, জেসন সাংগা, ম্যাট রেনশ, ক্রিস ট্রিমেইন।

About editor

Leave a Reply

Your email address will not be published.

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com