ব্রেকিং নিউজ

ফোন খোয়া গিয়েছে? এখন ঠিক কোথায় আছে সেটি, জেনে নিন এই ভাবে

বাসে, ট্রামে, ট্রেনে ফোন হারানো বা চুরি যাওয়ার ঘটনা অনেকের সঙ্গেই হয়েছে। ফোনের আইইএমআই (IMEI) নম্বরের সাহায্য নিয়ে, জনপ্রিয় বিভিন্ন মোবাইল ফোন সুরক্ষার অ্যাপের সাহায্য নিয়েও খোয়া যাওয়া ফোনের নাগাল পাওয়া যায় না। ফোন চুরি যাওয়া বা হারিয়ে যাওয়ার সবচেয়ে বড় সমস্যা হল, ফোনের মধ্যে থাকা যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য এবং অসংখ্য ব্যক্তিগত ছবি ও ভিডিয়ো বেহাত হয়ে যেতে পারে। কিন্তু যে কোনও Android স্মার্টফোনে রয়েছে এমন একটি ফিচার যার সাহায্যে সহজেই আপনার খোয়া যাওয়া স্মার্টফোনের লোকেশান জানা সম্ভব হবে। Google Maps-এর সাহায্যে কম্পিউটার বা ল্যাপটপ থেকে সহজেই খোয়া যাওয়া স্মার্টফোনের লোকেশান জানা সম্ভব।

যে কোনও Android ফোনেই রয়েছে ‘Find your phone’ ফিচার। আপনার খোয়া যাওয়া স্মার্টফোন যদি অন থাকে, তাহলে এই ফিচার কাজে লাগিয়ে সেটি কোথায় আছে তা জেনে নেওয়া যায়। এর জন্য হারানো স্মার্টফোন আর সেটি খোঁজার জন্য ব্যবহৃত কম্পিউটার বা ল্যাপটপে ইন্টারনেট কানেকশন থাকা জরুরি। এ ছাড়াও, দু’টি ডিভাইসেই একই Google ID থেকে লগ ইন থাকতে হবে। আর ফোনে ‘লোকেশান সার্ভিস’ অন থাকতে হবে। এ বার জেনে নেওয়া যাক Find your phone’ ফিচার ব্যবহার করে খোয়া যাওয়া স্মার্টফোনের ‘কারেন্ট লোকেশন’ জানার পদ্ধতি।

খোয়া যাওয়া স্মার্টফোনের ‘কারেন্ট লোকেশন’ জানার পদ্ধতি:

১) কম্পিউটারে maps.google.com খুলুন।

২) খোয়া যাওয়া স্মার্টফোনে যে Google অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করা আছে, সেই একই Google অ্যাকাউন্টে কম্পিউটার বা ল্যাপটপ থেকে লগ ইন করুন।

৩) এ বার বাঁ দিকে উপরে তিনিটি সরলেখার মতো চিহ্নে ক্লিক করুন।

৪) এখান থেকে ‘Your Timeline’ সিলেক্ট করুন।

৫) এ বার এখানে খোয়া যাওয়া ফোনের ঠিক কোন দিনের লোকেশান জানতে চান, তা সিলেক্ট করলেই Google ম্যাপের উপরে আপনার স্মার্টফোনের লোকেশান দেখতে পাবেন।

About editor

Leave a Reply

Your email address will not be published.

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com