ব্রেকিং নিউজ

প্রতিবন্ধী জনগোষ্ঠীকে কেন্দ্রীয় তথ্য ভান্ডারের আওতায় আনা হবে : পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশের প্রতিবন্ধী জনগোষ্ঠীকে কেন্দ্রীয় তথ্য ভান্ডারের (সেন্ট্রাল ডাটা বেজ) আওতায় আনা হবে।
প্রতিমন্ত্রী আজ পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সভা কক্ষে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে আইসিটি বিভাগের অধীন বিসিসি’র ৬টি আঞ্চলিক কার্যালয়ে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য “নিউরো ডেভোলপমেন্টাল ডিজঅর্ডার প্রকল্প” এর আওতায় কম্পিউটার ট্রেনিং কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন।
তিনি বলেন, সরকার দেশের প্রতিবন্ধী জনগোষ্ঠীকে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে আত্মকর্মসংস্থান স্বনির্ভর করে তুলতে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। এছাড়া তারা যেন যোগ্যতা অনুযায়ী চাকরি পেতে পারে এবং উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তা হতে পারে সে লক্ষ্যে কার্যক্রম গ্রহণ করা হবে।
পলক বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে যে ঘোষণা দিয়েছিলেন সে ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে সরকার অনেক দূর এগিয়ে গেছে।
তিনি বলেন সরকার ২০১৩ সালে প্রতিবন্ধী জনগোষ্ঠীর উন্নয়নে প্রতিবন্ধীদের অধিকার ও সুরক্ষা আইন পাশ করেছে। যারা নিজের ভাগ্য নির্ধারণে লড়াই চালিয়ে যাচ্ছেন, শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করার জন্য লড়াই করছেন তাদের স্বয়ংসম্পূর্ণ করতে সকল প্রচেষ্টা অব্যাহত থাকবে।
এই প্রকল্পের আওতায় ২৮০ জন এনডিডি ব্যক্তিসহ মোট ২ হাজার ৮শ’ জন প্রতিবন্ধী ব্যক্তিকে পর্যায়ক্রমে ৫টি কোর্সে প্রশিক্ষণ প্রদান করা হবে। কোর্সসমূহ হচ্ছে ইনট্রোডাকশন টু কম্পিউটার এন্ড এপ্লিকেশন, গ্রাফিক্স মাল্টিমিডিয়া এন্ড আউট সোর্সিং, ওয়েব এন্ড মোবাইল এপ্লিকেশন ডেভলপমেন্ট, সফট ওয়্যার কোয়ালিটি টেসটিং এন্ড ডিজিটাল মার্কেটিং।
উদ্বোধনী অনুষ্ঠানে বিসিসি প্রধান কার্যালয় থেকে যুক্ত ছিলেন নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত) মো. রেজাউল করিম, পরিচালক এনামুল কবির, প্রকল্প পরিচালক মোহাম্মদ মনোয়ার উজ জামান ও গোলাম রববানী।
এছাড়াও বিসিসির ৬টি আঞ্চলিক কার্যালয়ের রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, চট্টগ্রাম ও ফরিদপুর সেন্টার ইন চার্জগণ যুক্ত ছিলেন।

About editor

Leave a Reply

Your email address will not be published.

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com