ব্রেকিং নিউজ

এসএমই খাতের উন্নয়নে সুনির্দিষ্ট প্রস্তাব চেয়েছেন শিল্পমন্ত্রী

ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতের উন্নয়নে এসএমই ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের কাছে সুনির্দিষ্ট প্রস্তাব চেয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।
তিনি বলেন, ‘এসএমই খাতের উন্নয়নে আবর্তক তহবিল বৃদ্ধির পরিবর্তে বড় প্রকল্প গ্রহণ করতে হবে। এর মাধ্যমে উদ্যোক্তাদের সনাতনী দক্ষতার আধুনিকায়ন, গ্রাম পর্যায়ে উদ্যোক্তা সৃষ্টি এবং কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।’
শিল্প মন্ত্রণালয়ে আজ ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশন পরিচালনা পর্ষদের সদস্যদের সাথে বৈঠককালে শিল্পমন্ত্রী এসব কথা বলেন।
বৈঠকে ভারপ্রাপ্ত শিল্পসচিব মো. আবদুল হালিম, এসএমই ফাউন্ডেশন পরিচালনা পর্ষদের চেয়ারপার্সন কে.এম. হাবিব উল্লাহ, সদস্য ড. মমতাজ উদ্দিন আহমেদ, মো. আব্দুল মতিন, ড. মফিজুল ইসলাম, মির্জা নূরুল গণি শোভন, মানতাশা আহমেদ, ইসমাত জেরিন খান, রাশেদুল করিম মুন্না, আবুল কালাম ভূঁইয়া, কে.এম. আকতারুজ্জামান ও সালাউদ্দিন মাহমুদ উপস্থিত ছিলেন।
বৈঠকে সরকারের ইশতেহার বাস্তবায়নে এসএমইখাতে করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এ সময় চিহ্নিত ১৭৭টি এসএমই ক্লাস্টারের আধুনিকায়ণ, উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধি, পণ্য বিপণনে সহায়তা প্রদান, উদ্যোক্তা তৈরি, গ্রাম পর্যায়ে কর্মসংস্থান সৃষ্টিসহ অন্যান্য বিষয় আলোচনায় স্থান পায়।
এসএমই ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের সদস্যরা দেশব্যাপী ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্রসারে আবর্তক তহবিলের পরিমাণ বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন। এ সময় তারা বলেন, সরকারের দেয়া ২শ’ কোটি টাকা আবর্তক তহবিলের লভ্যাংশ দিয়ে তৃণমূল পর্যায়ে এসএমই কার্যক্রম প্রত্যাশিত পর্যায়ে এগিয়ে নেয়া সম্ভব হচ্ছে না। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ইশতেহার অনুযায়ী শ্রমঘন ক্ষুদ্র ও মাঝারি শিল্পায়ন কার্যক্রম জোরদার করতে এখাতে সরকারের আর্থিক বরাদ্দ বৃদ্ধির সুপারিশ করেন।
বৈঠকে শিল্পমন্ত্রী বলেন, টেকসই এসএমইখাত গড়ে তুলতে হলে, উদ্যোক্তাদের সনাতনী দক্ষতার আধুনিকায়ন জরুরি। এ লক্ষ্যে লাগসই প্রশিক্ষণ, বিপণন সুবিধা সৃষ্টি এবং কর্মমুখী শিক্ষার প্রসার ঘটাতে হবে। তিনি এসএমই নারী উদ্যোক্তা তৈরিতে বিশেষ প্রকল্প গ্রহণের জন্য ফাউন্ডেশনের দৃষ্টি আকর্ষণ করেন। এক্ষেত্রে শিল্প মন্ত্রণালয় থেকে সম্ভব সব ধরনের সহায়তা দেয়া হবে বলে তিনি জানান।
এর আগে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর সভাপতি গোলাম রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল শিল্পমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন।
মন্ত্রীর দপ্তরে সাক্ষাতকালে তারা পণ্যের গুণগতমান উন্নয়নে মান অবকাঠামোর আধুনিকায়নের ওপর জোর দেন। তারা ভোক্তা পর্যায়ে মানসম্মত পণ্য ও সেবা নিশ্চিত করতে তৃণমূল পর্যায়ে বিএসটিআই এর কার্যক্রম সম্প্রসারণের পরামর্শ দেন। গুণগত শিল্পায়নের লাখ অর্জনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী পণ্য ও সেবার মানোন্নয়নে মাঠ পর্যায়ে বিএসটিআই’র কার্যক্রম জোরদার করা হবে বলে শিল্পমন্ত্রী ক্যাব নেতাদের আশ্বস্ত করেন।

About editor

One comment

  1. Jonny was here viagra canada shop erectile dysfunction Nolasco’s two-out single to right brought in the game’s first run in the second. A.J. Ellis and Skip Schumaker singled to start the inning, then Jerry Hairston Jr. grounded into a double play, leaving a runner at third with two outs as the pitcher came to the plate.

Leave a Reply

Your email address will not be published.

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com