ব্রেকিং নিউজ

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ‘রাকাব’ নওগাঁয় ৯০ কোটি ২৯ লাখ টাকা ঋণ বিতরণ করেছে

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক নওগাঁ জেলায় তাদের ৩০টি শাখার মাধ্যমে ২০১৮-১৯ অর্থ বছরের বিগত ৬ মাসে বিভিন্ন খাতে মোট ৯০ কোটি ২৯ লাখ ২০ হাজার টাকা ঋণ বিতরণ করেছে। এ অর্থ বছরে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৭০ কোটি ১০ লাখ টাকা। এ ৬ মাসে ঋণ বিতরণ করা হয়েছে শতকরা ৫৩ ভাগ।
কৃষি ব্যাংক নওগাঁ জোনের জোনাল ব্যবস্থাপক মিসবাহুর রহমান জানিয়েছেন গত জুলাই’১৮ থেকে ডিসেম্বর’১৮ পর্যন্ত সময়ে এ ঋণ বিতরণ করা হয়েছে। বাকি ৬ মাসে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা একশ ভাগ অর্জিত হবে বলে তিনি প্রত্যয় ব্যক্ত করেছেন।
জেলার ৩০টি শাখার মাধ্যমে বিভিন্ন খাতে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা এবং বিতরণের পরিমাণ হচ্ছে শস্য/ফসল উৎপাদনে কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ছিল ৬০ কোটি টাকা। এর মধ্যে এ পর্যন্ত ৫ হাজার ২শ ২৫ জন কৃষকের মধ্যে ঋণ বিতরণ করা হয়েছে ৩৪ কোটি ৪০ লাখ ২ হাজার টাকা।
মৎস্যসম্পদ খাতে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা রয়েছে ২ কোটি ৫০ লাখ টাকা। এর মধ্যে এ পর্যন্ত ১৮ জনের মধ্যে বিতরণ করা হয়েছে ১ কোটি ৩ লাখ ১২ হাজার টাকা।
প্রাণীসম্পদ খাতে ধার্যকৃত লক্ষ্যমাত্রা হচ্ছে ৮ কোটি ৫০ লক্ষ টাকা এর মধ্যে বিগত ৬ মাসে ২৬০ জনের মধ্যে বিতরণ করা হয়েছে ৩ কোটি ৯১ লাখ ৪১ হাজার টাকা।
দারিদ্র্য বিমোচন/ মাইক্রোক্রেডিট খাতে চলতি অর্থ বছরে ধার্যকৃত লক্ষ্যমাত্রা হচ্ছে ৩ কোটি ৬০ লাখ টাকা। এর মধ্যে এ ৬ মাসে ৪০৩ জনের মধ্যে বিতরণ করা হয়েছে ২ কোটি ২৫ লাখ ৩৪ হাজার টাকা।
চলমান কৃষি খাতে এ বছরে ধার্যকৃত লক্ষ্যমাত্রা হচ্ছে ৬০ কোটি টাকা। এর মধ্যে এ পর্যন্ত ৭৫৭ জনের মধ্যে বিতরণ করা হয়েছে ৩৪ কোটি ১ লাখ ৯৭ হাজার টাকা।
সিএমএসএমই খাতে এ বছর ধার্যকৃত লক্ষ্যমাত্রা হচ্ছে ২০ কোটি টাকা। এর মধ্যে এ পর্যন্ত ২৩২ জনের মধ্যে বিতরণ করা হয়েছে ৯ কোটি ৭৯ লাখ ১৬ হাজার টাকা।
অন্যান্য খাতে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা হচ্ছে ১২ কোটি টাকা। এর মধ্যে এ পর্যন্ত ৪৮৯ জনের মধ্যে বিতরণ করা হয়েছে ৪ কোটি ৮৮ লাখ ১৮ হাজার টাকা।
এ ছাড়াও খামার ও সেচ যন্ত্রপাতি খাতে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা হচ্ছে ৫০ লাখ টাকা এবং কৃষিভিত্তিক শিল্প প্রকল্পে এ বছরে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ৩ কোটি টাকা নির্ধারিত হলেও এ দু’টি খাতে এখন পর্যন্ত কোন ঋণ বিতরণ করা হয়নি।

About editor

Leave a Reply

Your email address will not be published.

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com