ব্রেকিং নিউজ

বইমেলাকে ঘিরে নিশ্ছিদ্র নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে : ডিএমপি কমিশনার

অমর একুশে বইমেলাকে ঘিরে প্রতিবছরের মতো এবারও নিশ্ছিদ্র নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।
তিনি বলেন, আগামীকাল থেকে মাসব্যাপী অমর একুশে বইমেলা শুরু হচ্ছে। মেলায় নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে পুরো এলাকা নিবিড় পর্যবেক্ষণের মধ্য রাখা হবে। মেলায় আগত দর্শনার্থী, লেখক ও প্রকাশকদের নিরাপত্তা জোরদারে আমরা দৃঢ় প্রতিজ্ঞ।
তিনি আজ বৃহস্পতিবার বাংলা একাডেমিতে বইমেলার নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে এক সংবাদ সম্মেলনে একথা বলেন। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী, সিটিটিসি’র প্রধান মো: মনিরুল ইসলাম, ডিএমপি’র অতিরিক্ত কমিশনার মো: আবদুল বাতেন, ট্রাফিকের অতিরিক্ত কমিশনার মীর রেজাউল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।
ডিএমপি কমিশনার বলেন, টিএসসি থেকে দোয়েল চত্বর পর্যন্ত সিসিটিভি ক্যামেরার আওতায় নিয়ে আসা হয়েছে এবং মেলায় স্থাপিত নিয়ন্ত্রণ কক্ষ থেকে সার্বক্ষণিক মনিটরিং করা হবে। বাংলা একাডেমিতে ২টি প্রবেশ পথ ও একটি বের হওয়ারপথ এবং সোহরাওয়ার্দী উদ্যানে ৩টি প্রবেশ পথ ও ৩টি বের হওয়ার পথ থাকবে। প্রতিটি প্রবেশ পথেই আর্চওয়ে ও মেটাল ডিটেক্টরের মাধ্যমে তল্লাশী করে সবাইকে প্রবেশ করতে দেয়া হবে বলে তিনি উল্লেখ করেন।
ডিএমপি’র এই শীর্ষ পুলিশ কর্মকর্তা বলেন, ‘ধর্মীয় ও সাম্প্রদায়িক উস্কানি থাকবে এমন বই বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। কেউ যাতে এ ধরনের বই বিক্রি করতে না পারে সেজন্য নজরদারি হিসেবে বাংলা একাডেমি সার্ভিলেন্স টিম মাঠে থাকবে। এ ছাড়া পুলিশও নজরদারি করবে। এ ধরনের বই পেলে বিক্রেতার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।’
তিনি বলেন, মেলায় পকেটমার ও ছিনতাইকারী ধরতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা পোশাকে ও সাদা পোশাকে কাজ করবে।
আছাদুজ্জামান মিয়া বলেন, মেলা প্রাঙ্গণে থাকবে পুলিশের ওয়াচ টাওয়ার এবং পর্যাপ্ত আলোর ব্যবস্থা। যেকোনো পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত থাকবে পুলিশের বিশেষায়িত বাহিনী-সোয়াট এবং বোম্ব ডিসপোজাল ইউনিট।
এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, সুনির্দিষ্ট কোনো হুমকি নেই। জঙ্গিদের মেরুদন্ড ভেঙে দিতে সক্ষম হয়েছি। তাই তাদের সংঘবদ্ধভাবে বড় কোনো ঘটনা ঘটানোর সম্ভাবনা নেই। বিচ্ছিন্নভাবে যাতে কোনো ঘটনা না ঘটে সেজন্য গোয়েন্দারা তৎপর রয়েছে।

About editor

Leave a Reply

Your email address will not be published.

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com