ব্রেকিং নিউজ

আপনার বাচ্চা কি একাই ব্রাশ করে? সঙ্গে থাকুন, না হলে বড় বিপদ!

সকালে আপনার অফিস যাওয়ার তাড়া, সঙ্গে বাচ্চাকে রেডি করে স্কুলেও পাঠাতে হবে। এক মুহূর্ত নিশ্বাস ফেলারও যেন সময় পাওয়া যায় না। এই অবস্থায় নিজের কিছু কাজ যদি আপনার বাচ্চাটি নিজেই করে ফেলে, তাহলে কী ভালো হয় না! কিন্তু সব কাজে কখনোই ওকে একা ছাড়বেন না। এরকমই একটি হল দাঁত ব্রাশ করা। যতই তাড়া থাকুক, দস্যিটাকে সকালে আপনিই দাঁত মাজিয়ে দিন। না হলে অন্তত নজরে রাখুন।

সেন্টার ফল ডিজিস কনট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর সাম্প্রতিক সমীক্ষা সব বাবা-মাকে এমনটাই বলছে। দেখা গিয়েছে, বাচ্চারা নিজেরা ব্রাশ করলে অনেক

বেশি টুথপেস্ট নেয়। আসলে কিন্তু একটা মটরসুটির দানার মতো পেস্ট নেওয়া উচিত। বেশি পেস্ট দিয়ে দাঁত মাজলে ভবিষ্যতে দাঁত দুর্বল হয়ে যাবে।
স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ২ বছরের বেশি বয়সের সবারই ফ্ল‌ুওরাইড থাকা পেস্ট দিয়ে দিনে ২ বার দাঁত মাজা উচিত। ফ্ল‌ুওরাইডের অনেক উপকারিতা থাকলেও এটি সাবধানে ব্যবহার করা ভালো। মাটি ও জলের মধ্যে এই মিনারেলটি পাওয়া যায়। পেস্টে ফ্ল‌ুওরাইড থাকলে দাঁতে সহজে ক্যাভিটি হয় না। তবে এর পরিমাণটা খুব গুরুত্বপূর্ণ। টুথপেস্ট যেহেতু মিষ্টি মিষ্টি খেতে, তাই বাচ্চারা একটি বেশি পেস্ট নিতে ভালোবাসে।

About editor

Leave a Reply

Your email address will not be published.

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com