ব্রেকিং নিউজ

আজ থেকে শুরু হজ নিবন্ধন কার্যক্রম

সরকারি ব্যবস্থাপনায় ২০১৯ সালে পবিত্র হজ গমনেচ্ছুদের চূড়ান্ত নিবন্ধন কার্যক্রম শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার, ১৪ ফেব্রুয়ারি থেকে। যা চলবে আগামী ৫ মার্চ পর্যন্ত। অন্যদিকে বেসরকারিভাবে হজ গমনেচ্ছুদের চূড়ান্ত নিবন্ধন শুরু হবে ১৭ ফেব্রুয়ারি থেকে এবং চলবে ১০ মার্চ পর্যন্ত।
নির্দিষ্ট সময়ের মধ্যে নির্ধারিত পরিমাণ টাকা ব্যাংকে জমা দিয়ে নিবন্ধন সনদ গ্রহণ করতে হবে। সরকারিভাবে হজ গমনেচ্ছুদের প্রাক-নিবন্ধনের ৩০ হাজার টাকা বাদে সমন্বয় করে প্যাকেজ অনুযায়ী বাকী টাকা নিয়ে চূড়ান্ত নিবন্ধন করতে হবে।
অন্যদিকে বেসরকারিভাবে হজ গমনেচ্ছুদের প্রাক-নিবন্ধনের ৩০ হাজার টাকা বাদে প্যাকেজ অনুযায়ী নির্ধারিত টাকা থেকে ১ লাখ ৪২ হাজার টাকা দিয়ে চূড়ান্ত নিবন্ধন করতে হবে।
এবার সরকারি-বেসরকারিভাবে এক লাখ ২৭ হাজার ১৯৮ ব্যক্তি হজ করতে সৌদি আরব যাবেন। এর মধ্যে বেসরকারিভাবে যাবেন এক লাখ ২০ হাজার, বাকি সাত হাজার ১৯৮ জন যাবেন সরকারিভাবে।
হজযাত্রীদের জন্য গতবারের তুলনায় এ বছর বিমান ভাড়া কমানো হয়েছে ১০ হাজার টাকা। তার পর সরকার দু’টি হজ প্যাকেজ ঘোষণা করেছে।
প্যাকেজ-১ এর জন্য প্রতিজনের লাগবে ৪ লাখ ১৮ হাজার ৫শ টাকা আর প্যাকেজ-২ এর জন্য লাগবে ৩ লাখ ৪৪ হাজার টাকা।
সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধনের জন্য সর্বশেষ প্রাক নিবন্ধনের ক্রমিক নম্বর ২২ হাজার ৭৬৪ ও বেসরকারি ব্যবস্থাপনায় সর্বশেষ ক্রমিক নম্বর চার লাখ ৭৯ হাজার ৮১৫।
ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আবদুল্লাহ আরিফ মোহাম্মদ জানিয়েছেন, ২০১৯ সালে হজে গমনের জন্য প্রাক নিবন্ধনকারী ব্যক্তিদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, হজ নিবন্ধনের জন্য সময়সূচি নির্ধারণ করা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে নির্ধারিত ক্রমিকের মধ্যে উল্লেখিত প্রাক নিবন্ধিত কোনো ব্যক্তি নিবন্ধন সম্পূর্ণ না করলে তার পরিবর্তে পরবর্তী ক্রমিকের প্রাক নিবন্ধিত ব্যক্তিদের নিবন্ধনের জন্য আহ্বান জানানো হবে।

About editor

Leave a Reply

Your email address will not be published.

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com