ব্রেকিং নিউজ

অতিরিক্ত চুল ঝরছে, ব্রণ-ফুসকুড়ি সমস্যা? বাড়িতে পান পাতা আছে তো!

পান খেতে ভাল লাগে? মুখের স্বাদ ফেরাতে বা খাবার হজম করাতে পান পাতার জুড়ি মেলা ভার! এমন অনেকেই আছেন যাঁদের দিনে ৮-১০টা পান না হলে চলে না! তবে জানেন কি, রূপচর্চায় বা ত্বকের যত্ন নেওয়ার ক্ষেত্রেও পান অত্যন্ত কার্যকরী একটি উপাদান? সৌন্দর্য ধরে রাখতে নিয়মিত ত্বকের সঠিক যত্ন নেওয়া অত্যন্ত প্রয়োজন। সৌন্দর্যের প্রাথমিক শর্তই হল নিখুঁত, উজ্জ্বল ত্বক। তাছাড়া, সৌন্দর্যের একটি অপরিহার্য অংশ হল চুল। চুলের যত্নেও পান পাতার ব্যবহার করা হয়। আসুন জেনে নেওয়া যাক দৈনন্দিন রূপচর্চায় পান পাতার কয়েকটি আশ্চর্য ব্যবহার…

১) স্নানের জলে পাত পাতার রস মেশাতে পারলে শরীরের দুর্গন্ধ সহজেই দূর হয়। শুধু তাই নয়, নিয়মিত পান পাতা দিয়ে ফোটানো জল খেতে পারলে শরীর থেকে দূষিত পদার্থ (টক্সিন) শরীর থেকে বেরিয়ে যায়। পান পাতার রস শরীরে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়াকে বাড়তে দেয় না। তাই পান পাতা দিয়ে ফোটানো জল দিয়ে স্নান করতে পারলে শরীরে দুর্গন্ধও হয় না।

২) পান পাতা বেটে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে মাথার ত্বকে ভাল করে লাগান। সময় নিয়ে চুলের গোড়ায় ভাল করে মালিশ করুন। তার পর ১ ঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন এই পদ্ধতি কাজে লাগাতে পারলে অতিরিক্ত চুল ঝরার সমস্যাও নিয়ন্ত্রণে চলে আসবে একই সঙ্গে নতুন চুলও গজাবে।

৩) এক বাটি জলে ৮-১০টা পানপাতা ফুটিয়ে সেই জল মিশিয়ে স্নান করতে পারলে অ্যালার্জি, র‌্যাশে বা ওই জাতীয় ত্বকের সমস্যা বা অস্বস্তি দ্রুত কমে যাবে।

৪) পান পাতার অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ ত্বকের ব্রণ, ফুসকুড়ির সমস্যাকে দ্রুত সারিয়ে তোলে। পান পাতা হলুদের সঙ্গে মিশিয়ে বেটে ব্রণ, ফুসকুড়িতে আক্রান্ত ত্বকের উপর আলতো করে লাগিয়ে রেখে দিন। দেখবেন, ব্রণ, ফুসকুড়ি দ্রুত সেরে যাবে।

৫) খাবার খাওয়ার পর পান খেলে তা খাবার হজম করাতে যেমন সাহায্য করে, তেমনই মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়াকেও বাড়তে দেয় না। ফলে মুখ গহ্বরের স্বাস্থ্য ভাল থাকে, মুখেও দুর্গন্ধ হয় না।

About editor

Leave a Reply

Your email address will not be published.

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com