ব্রেকিং নিউজ

গণপরিবহনের শৃঙ্খলা ফেরাতে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে : ডিএমপি কমিশনার

ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো: আছাদুজ্জামান মিয়া বলেছেন, গণপরিবহনের শৃঙ্খলা ফেরাতে সবার ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।
তিনি বলেন,আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। আইন না মানা, যত্রতত্র গাড়ি পার্কিং করা, ঝুকিপূর্ণভাবে যাত্রী উঠানো ও চুক্তিভিত্তিক গাড়ি চালানোর কারণে দুর্ঘটনার আশংকা বাড়ছে।
তিনি আজ শনিবার রাজধানীর অফিসার্স কলোনী অডিটোরিয়াম আজিমপুরে ‘ঢাকা শহরের গণপরিবহন ব্যবস্থার উন্নয়নে করণীয়’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন । ট্রাফিক দক্ষিণ বিভাগের উদ্যোগে এই সভার আয়োজন করা হয়।
এ সভায় ট্রাফিক বিভাগের অতিরিক্ত পুলিশ কমিশনার মীর রেজাউল আলম, সড়ক পরিবহন ও মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ ও সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারন সম্পাদক ওসমান আলী উপস্থিত ছিলেন।
এছাড়াও ডিএমপি’র অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণসহ গণপরিবহনের মালিক, শ্রমিক ও ট্রাফিক পুলিশের সদস্যগণ উপস্থিত ছিলেন।সভায় ঢাকা শহরের গণপরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা ফেরাতে করণীয় বিষয়ে আলোচনা করা হয়।
ডিএমপি কমিশনার বলেন, আমাদের দেশ এগিয়ে যাচ্ছে। আমরা এখন উন্নয়নশীল দেশে পরিনত হয়েছি। উন্নয়নের এই ধারা বজায় রাখতে আমাদের পরিবহন ব্যবস্থার উন্নয়ন করতে হবে। সড়কের শৃঙ্খলা ফেরাতে আইন-শৃঙ্খলা বাহিনী, মালিক, শ্রমিক সবাইকে নিজ নিজ অবস্থান থেকে দায়িত্ব পালন করতে হবে।
আছাদুজ্জামান মিয়া বলেন, গণপরিবহন পরিচালনার জন্য আমাদের দেশে আইন আছে। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় হচ্ছে এই আইন আমরা কেউ মানতে চাই না। সবাই যদি আইনের প্রতি শ্রদ্ধাশীল না হয়, আইন না মানে তবে সড়কের শৃঙ্খলা ফেরানো কস্টসাধ্য হবে।
চালকদের উদ্দেশ্যে কমিশনার বলেন, এই দূর্ঘটনা কমাতে বা নিয়ন্ত্রণ করতে আমাদের আইন মেনে গাড়ি চালাতে হবে, গাড়ি নিয়ন্ত্রিত গতিতে চালাতে হবে, নির্দিষ্ট স্টপেজ ছাড়া গাড়ি থামানো যাবে না, এক স্টপেজ থেকে অন্য স্টপেজে যাওয়ার আগ পর্যন্ত দরজা বন্ধ রাখতে হবে, গাড়ি চালানোর সময় মোবাইলে কথা বলা যাবে না, ঝুঁকিপূর্ণ ওভারটেকিং পরিহার করতে তবে। তবেই সড়ক দুর্ঘটনার মাত্রা কমে আসবে।
গাড়ির মালিকদের উদ্দেশ্যে কমিশনার বলেন, যাত্রীদের জন্য শতভাগ টিকেটের ব্যবস্থা করতে হবে। চালকদের চুক্তি ভিত্তিক নিয়োগ দেয়া যাবে না, তাদের বেতনভুক্ত করতে হবে। চালকদের চাকুরির নিয়োগপত্র দিতে হবে।

About editor

Leave a Reply

Your email address will not be published.

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com