ব্রেকিং নিউজ

মুখের অবাঞ্ছিত লোম নিয়ে চিন্তিত! কাজে লাগান ঘরোয়া কৌশল

অধিকাংশ মানুষই নিজের মুখ নিয়ে সবচেয়ে বেশি সচেতন। মুখের সৌন্দর্য ধরে রাখতে নিয়মিত তার ত্বকের সঠিক যত্ন নেওয়া অত্যন্ত জরুরি। কিন্তু মুখের ত্বকের অতিরিক্ত লোম কখনও কখনও এই সৌন্দর্যে অন্তরায় হয়ে দাঁড়ায়। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে তো এটি অবশ্যই একটি সমস্যা! তাই অনেক মহিলারাই পার্লারে গিয়ে থ্রেডিং করে থাকেন। তবে সবার ত্বক এক রকম নয়। ফলে থ্রেডিং করতে গিয়ে অনেককেই সমস্যায় পড়তে হয়। তাই ঘরোয়া উপায়ে মুখের লোমের ঘনত্ব কমানোর কয়েকটি কার্যকরী কৌশল আজ জেনে নেওয়া যাক।

১) একটা পাকা কলা ২ চামচ ওটমিলের সঙ্গে মিশিয়ে ভাল করে চটকে নিন। এই মিশ্রণ মুখে মেখে ১৫-২০ মিনিট মালিশ করুন। সপ্তাহে অন্তত ২ দিন এই পদ্ধতি কাজে লাগাতে পারলে কমে যাবে মুখের লোমের ঘনত্ব।

২) আধা কাপ ছোলার ছাতুর সঙ্গে ১ চা চামচ দই, ১ চামচ হলুদ গুঁড়ো আর ১ কাপ দুধ মিশিয়ে নিন। এ বার ওই মিশ্রণ মুখে আলতো করে লাগিয়ে অন্তত ৩০ মিনিট রেখে দিন। তার পর উষ্ণ জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। এতে মুখের লোমের ঘনত্ব অনেকটাই কমে যাবে।

৩) ১ চামচ চিনি, আধা চামচ কর্নফ্লাওয়ার আর ১টা ডিম ফাটিয়ে এক সঙ্গে মিশিয়ে ঘন করে মিশ্রণ তৈরি করুন। ওই মিশ্রণ অন্তত মিনিট কুড়ি মুখে লাগিয়ে রাখুন। তার পর শুকিয়ে গেলে ‘পিল অফ’ করে ফেলুন। সপ্তাহে অন্তত ৩ দিন এই পদ্ধতি কাজে লাগাতে পারলে কমে যাবে মুখের লোমের ঘনত্ব।

৪) ২ চামচ পাকা পেঁপে বেটে তার সঙ্গে আধা চামচ হলুদ গুঁড়ো ও ৩ চামচ অ্যালয়ভেরা জেল মিশিয়ে ঘন করে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ মুখে মেখে ২০ মিনিট রেখে জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ৩ দিন এই পদ্ধতি কাজে লাগান। এতে মুখের লোমের ঘনত্ব অনেকটাই কমে যাবে।

৫) একটা গোটা পাতি লেবুর রস আর তার সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ মুখে অন্তত ১০ থেকে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। দেখবেন, এতে মুখের লোমের ঘনত্ব অনেকটাই কমে যাবে।

৬) ১ চামচ বার্লি গুঁড়োর সঙ্গে ১ চামচ দুধ আর আধা চামচ পাতি লেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এ বার ওই মিশ্রণ মুখে মেখে অন্তত ২০ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। এই পদ্ধতি মুখের লোমের ঘনত্ব স্বাভাবিক ভাবে কমাতে সাহায্য করে।

৭) ২ চামচ মেথি ও ২ চামচ তরকার ডাল এক সঙ্গে গুঁড়ো করে নিয়ে তার সঙ্গে আন্দাজ মতো জল দিয়ে পেস্ট তৈরি করে নিন। ওই পেস্ট মুখে লাগিয়ে মিনিট পনেরো রেখে উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ৩ দিন এই পদ্ধতি কাজে লাগাতে পারলে কমে যাবে মুখের লোমের ঘনত্ব।

একটা কথা মনে রাখবেন, ঘরোয়া পদ্ধতিতে মুখের লোম তোলা যায়না, তবে তার ঘনত্ব কমাতে সাহায্য করে। তবে তাতে অবশ্যই সময় বেশি লাগবে এবং আপনাকে নিয়মিত ত্বকের যত্ন নিতে হবে।

About editor

Leave a Reply

Your email address will not be published.

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com