ব্রেকিং নিউজ

শিল্পখাতের বিকাশে মন্ত্রণালয়ের সহায়তা অব্যাহত থাকবে : শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি বলেছেন, শিল্পখাতের বিকাশে শিল্প মন্ত্রণালয়ের সহায়তা অব্যাহত থাকবে।
বঙ্গবন্ধু অর্থনৈতিক মুক্তির যে স্বপ্ন দেখেছিলেন তার বাস্তব রূপায়ন পর্যন্ত এ সহায়তা চলবে-একথা উল্লেখ করে তিনি বলেন,সরকার নিজে ব্যবসা করবে না, তবে ব্যবসা ও উৎপাদনবান্ধব পরিবেশ তৈরি করবে।
মন্ত্রী আজ শনিবার রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) প্রথম জাতীয় শিল্প মেলা-২০১৯’র সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
তিনি বলেন, শিল্প মন্ত্রণালয় টেকসই শিল্পখাতের বিকাশে অনুঘটকের ভূমিকা পালন করছে। উদ্যোক্তারা যেখানেই সমস্যায় পড়ছেন, সেখানেই শিল্প মন্ত্রণালয় সহায়তার হাত বাড়িয়ে দিচ্ছে।
শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন। এতে সভাপতিত্ব করেন শিল্পসচিব মোঃ আবদুল হালিম। অন্যদের মধ্যে বক্তৃতা করেন বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের (বিসিআই) সভাপতি আনোয়ার-উল-আলম চৌধুরী।
শিল্পমন্ত্রী বলেন, দক্ষ বেসরকারিখাত গড়ে তুলতে শিল্প মন্ত্রণালয় পরিকল্পিতভাবে কাজ করে যাচ্ছে। উদ্যোক্তাদেরকে সহজ শর্তে ঋণ ও মহিলা উদ্যোক্তাদের জন্য জামানতবিহীন ঋণের ব্যবস্থা করা হয়েছে। এর পাশাপাশি উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ, পণ্য বৈচিত্র্যকরণ, বাজার লিংকেজ স্থাপন, প্রকল্প গ্রহণ সহায়তা, ডিজাইন ও নকশা উন্নয়নসহ বিভিন্ন ধরনের নীতি সহায়তা প্রদানও অব্যাহত রয়েছে।
তিনি অর্থায়নকে এসএমই খাতের বড় সমস্যা হিসেবে উল্লেখ করেন এবং তা দ্রুত কেটে যাবে বলে আশা প্রকাশ করেন। মন্ত্রী মেলায় অংশগ্রহণকারী উদ্যোক্তাদের পণ্যের গুণগত মানোন্নয়ন এবং পণ্য বৈচিত্রকরণের তাগিদ দেন।
শিল্প প্রতিমন্ত্রী বলেন, টেকসই শিল্পায়নের জন্য শ্রমিক দক্ষতা উন্নয়ন জরুরি। শিল্পখাতে দক্ষ জনশক্তি গড়ে তুলতে বিটাকের প্রশিক্ষণ কার্যক্রম জেলা পর্যায়ে সম্প্রসারণ করার কথা উল্লেখ করে তিনি সরকারের উদ্যোগের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদেরকেও দক্ষতার উন্নয়নমূলক প্রশিক্ষণ সম্প্রসারণের পরামর্শ দেন।
পরে শিল্পমন্ত্রী ৮টি ক্যাটাগরিতে মোট ২৪টি উদ্যোক্তা প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে পুরস্কার তুলে দেন

About editor

Leave a Reply

Your email address will not be published.

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com