ব্রেকিং নিউজ

২০৪১ সালে উন্নত রাষ্ট্র করতে প্রকল্প বাস্তবায়নে গতি আনার তাগিদ

২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে উন্নিত করতে প্রকল্প বাস্তবায়ন কাজে আরো গতি আনতে হবে। টেকসই উন্নয়নের মাধ্যমে উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে সরকারি ক্রয়ে জনগণের অর্থের সঠিক ব্যবহার নিশ্চিত করার উপর সরকার সর্বাধিক গুরুত্ব দিয়েছে। এজন্য মানসম্পন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সংশ্লিস্ট সকলকে আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করতে হবে।
রোববার চট্টগ্রাম জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলা ভিত্তিক বিভিন্ন সরকারি ক্রয়কারী সংস্থা ও দরপত্র দাতাদের প্রতিনিধিদের নিয়ে গঠিত গভর্নমেন্ট-টেন্ডারারস ফোরাম (জিটিএফ) এর একদিনের কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন বাস্তবায়ন নিরীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এর সচিব মো. আবুল মনসুর ফায়জুল্লাহ অংশগ্রহণকারীদের এই তাগিদ দেন।
জেলা প্রসাশক মোহাম্মদ ইলিয়াস হোসেনের সভাপতিত্ব অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান, সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) এর মহাপরিচালক এবং আইএমইডি’র অতিরিক্ত সচিব মো. আলী নূর, বিশ্বব্যাংকের লিড প্রকিউরমেন্ট স্পেশালিস্ট ও ডিআইএমএপিপিপি’র টাস্ক টিম লিডার ড. জাফরুল ইসলাম, এবং আইএমইডি’র পরিচালক (প্রশিক্ষণ ও সমন্বয়) শীষ হায়দার চৌধুরী, ডিডি-এলজি ইয়াসমিন পারভীন তিবরীজি।
আইএমইডি’র সচিব আবুল মনসুর ফায়জুল্লাহ চলতি বছরে ৮ শতাংশের বেশি জিডিপি’র প্রবৃদ্ধি হবে উল্লেখ করে বলেন, জিটিএফ টেকসই উন্নয়নে কার্যকর ভূমিকা রাখবে। সরকারি ক্রয় চুক্তির সুষ্ঠ বাস্তবায়ন এবং ক্রয় সংক্রান্ত কোন অস্পষ্টতা বা বিভ্রান্তি দূর করতে জিটিএফ’র প্রাতিষ্ঠানিকতা দরকার। প্রতি জেলায় ক্রয়কারী ও দরপত্র দাতাদের পারস্পপরিক বুঝাপড়ার পরিবেশ তৈরীর মাধ্যমে জনগণের সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করবে জিটিএফ।
কর্মশালায় জানানো হয়, উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন নিরীক্ষণ ডিজিটাল করণের মাধ্যমে সরকারি কেনাকাটায় দক্ষতা ও স্বচ্ছতা বাড়ানোর জন্য সিপিটিইউ বিশ্ব ব্যাংক এর সহযোগিতায় ডিআইএমএপিপিপি বাস্তবায়ন করছে। জনগণের অর্থের সঠিক ব্যবহারে সর্বাধিক গুরুত্ব দিতে হবে। কার্যকর ও টেকসই উন্নয়ন কর্মকান্ড নিশ্চিত করতে জনসম্পদের মূল্য দিতে সরকার কাজ করছে। সরকারি ক্রয় কাজে যে কোন সমস্যার সন্তোষজনক সমাধান বের করতে জিটিএফ সহায়ক ভূমিকা রাখবে।
কর্মশালায় চট্টগ্রাম বিভাগে জিটিএফের অধীনে দরপত্রকারী এবং ক্রয়কারী সংস্থার কমকর্তারা ই-জিপি সহ সরকারি ক্রয় সংক্রান্ত বিষয়ে তাদের মতামত, ধারণা এবং অভিজ্ঞতা বিনিময় করেন এবং ফোরাম গঠনের পর থেকে গৃহিত কার্যক্রম গুলোর মূল্যায়ন করা হয়।

About editor

Leave a Reply

Your email address will not be published.

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com