ব্রেকিং নিউজ

উন্নত ও মানসম্মত মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে প্রশিক্ষিত ও দক্ষ জনশক্তি প্রয়োজন : সায়মা ওয়াজেদ

জাতীয় মানসিক স্বাস্থ্য কৌশলপত্র প্রণয়ন সংক্রান্ত ওয়ার্কিং গ্রুপের প্রধান উপদেষ্টা এবং ন্যাশনাল এডভাইজারি কমিটি অন অটিজম এন্ড নিউরোডেভেলপমেন্টাল ডিজঅর্ডার-এর চেয়ারপার্সন সায়মা ওয়াজেদ হোসেন বলেছেন, শুধুমাত্র অবকাঠামো নয়, উন্নত ও মানসম্মত মানসিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে প্রশিক্ষিত ও দক্ষ জনশক্তি প্রয়োজন।
আজ বৃহষ্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে জাতীয় মানসিক স্বাস্থ্য কৌশলপত্র প্রণয়ন সংক্রান্ত ওয়ার্কিং গ্রুপের সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
সায়মা ওয়াজেদ হোসেন বলেন, মানসিক স্বাস্থ্য সেবার মানোন্নয়নে সংশ্লিষ্ট পেশাজীবীদের প্রশিক্ষণের উপর বিশেষ গুরুত্ব আরোপ করতে হবে। মানসিক স্বাস্থ্য আইন বাংলাদেশ ২০১৮ এবং খসড়া মানসিক স্বাস্থ্যনীতির আলোকে স্ব স্ব মন্ত্রণালয় ও বিভাগের মানসিক স্বাস্থ্য সংশ্লিষ্ট কার্যক্রমসমূহ জাতীয় মানসিক স্বাস্থ্য কৌশলপত্রে অন্তর্ভুক্ত করার আহবান জানান তিনি।
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের সভাপতিত্বে সভায় স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব ও ওয়ার্কিং গ্রুপের সমন্বয়ক সুভাষ চন্দ্র সরকার, এনডিডি প্রোটেকশন ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন অধ্যাপক গোলাম রব্বানীসহ বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা, বিশেষজ্ঞ, শিক্ষাবিদ, সূচনা ফাউন্ডেশনের প্রতিনিধিরা এবং দেশীয় ও আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
সভায় বিশ্বস্বাস্থ্য সংস্থার দক্ষিণ পূর্ব এশীয় অঞ্চলের মানসিক স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা ডাঃ নাজনীন আনোয়ারও স্কাইপের মাধ্যমে সংযুক্ত হন।
সভায় জাতীয় মানসিক স্বাস্থ্য কৌশলপত্র প্রণয়ন সংক্রান্ত টেকনিক্যাল টাস্ক টিমের কার্যপরিধি সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। মানসিক স্বাস্থ্য বিষয়ে জেলা ও উপজেলা পর্যায়ে চিকিৎসকগণের দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ, প্রাথমিক স্বাস্থ্য সেবায় মানসিক স্বাস্থ্য সেবা অন্তর্ভুক্তকরণ, আত্মহত্যা প্রতিরোধ, মানসিক স্বাস্থ্যসেবার মানোন্নয়নের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের কর্মকৌশল আলোচিত হয়। এছাড়া স্বাস্থ্য ব্যতীত অন্যান্য মন্ত্রণালয়ের বিভিন্ন কার্যক্রমের মধ্যে মানসিক স্বাস্থ্য সেবার বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনার করার কথা সভায় উল্লেখ করা হয়।

About editor

Leave a Reply

Your email address will not be published.

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com