ব্রেকিং নিউজ

রাশিয়ার সর্বোচ্চ নাগরিক সম্মান পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

রাশিয়ার সর্বোচ্চ নাগরিক সম্মান দেওয়া হল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। শুক্রবার একটি বিজ্ঞপ্তি দিয়ে তাঁকে ‘অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রু’ দেওয়ার কথা ঘোষণা করল রাশিয়ার দূতাবাস। ভারত ও রাশিয়ার মধ্যে সম্পর্ক তৈরিতে উল্লেখযোগ্য অবদানের জন্য এই সম্মান মোদিকে দেওয়া হয়েছে।

সেন্ট অ্যান্ড্রুর সম্মানে ১৬৯৮ সালে প্রথম এই সম্মান দেওয়া চালু করেন রাশিয়ার জার পিটার দ্য গ্রেট। পরে বাম শাসকদের জমানায় বন্ধ করে দেওয়া হয় এই ‘অর্ডার অফ সেন্ট অ্যানড্র‌ু’ সম্মান প্রদান। তবে, ১৯৯৮ থেকে ফের এই সম্মান প্রদান শুরু হয়। তারপর থেকে এই সম্মানে ভূষিত হয়েছেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং, আজারবাইজানের প্রেসিডেন্ট হায়দার আলিয়েভ ও কাজাখাস্তানের প্রেসিডেন্ট নুরসুলতান নাজারবায়েভ-সহ বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের। এবার সেই সম্মান পেলেন ভারতের প্রধানমন্ত্রী।

এবছরে ইতিমধ্যেই নিজেদের মধ্যে দুবার কথা বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রথমবার পয়লা জানুয়ারি ইংরাজি নববর্ষের শুভেচ্ছা আদান-প্রদানের জন্য ও দ্বিতীয়বার ২৭ ফেব্রুয়ারি নরেন্দ্র মোদিকে ফোন করে পুলওয়ামাতে শহিদ জওয়ানদের জন্য গভীর সমবেদনা জানান পুতিন। এছাড়া গত বছর রাশিয়ার সোচিতে দ্বিপাক্ষিক বৈঠক করার পর দিল্লিতে এস-৪০০ চুক্তি সই করেন দুজনে। এবছর দ্বিতীয় দ্বিপাক্ষিক বৈঠকটি করার কথা রয়েছে দুই রাষ্ট্রনেতার।

কয়েকদিন আগে সংযুক্ত আরব আমিরশাহীর সর্বোচ্চ নাগরিক সম্মান জায়েদ মেডেল দেওয়া হয়েছে মোদিকে। তারপরই রাশিয়ার সর্বোচ্চ নাগরিক সম্মান পেলেন তিনি। এই দুটি সম্মান ছাড়াও গত পাঁচবছরে সৌদি আরবের সর্বোচ্চ নাগরিক সম্মান আব্দুলাজিজ সাশ(২০১৬), আফগানিস্তানের সর্বোচ্চ নাগরিক সম্মান আমির আমানুল্লা খান অ্যাওয়ার্ড (২০১৬), প্যালেস্তাইনের পক্ষ থেকে দেওয়া হয় বিদেশিদের জন্য নির্ধারিত সর্বোচ্চ সম্মান গ্র্যান্ড কোল্লার। রাষ্ট্রসংঘের তরফে দেওয়া হয় পরিবেশ রক্ষার সর্বোচ্চ সম্মান চ্যাম্পিয়ান অফ দ্য আর্থ অ্যাওয়ার্ড ও দক্ষিণ কোরিয়ার সর্বোচ্চ সম্মান সিওল শান্তি পুরস্কার।

About editor

Leave a Reply

Your email address will not be published.

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com