ব্রেকিং নিউজ

মাত্র ৯০ সেকেন্ডেই শনাক্ত করা যাবে ক্যান্সার! দাবি গবেষকদের

ক্যান্সারে আক্রান্ত হয়ে গোটা বিশ্বে লক্ষ লক্ষ মানুষের মৃত্যু হচ্ছে প্রতি বছর। প্রাথমিক পর্যায়ে ক্যান্সার শনাক্ত করা গেলেও চিকিত্সার বিপুল খরচের কারণে অনেকেই এর যাথাযথ চিকিত্সার ব্যবস্থা করে উঠতে পারেন না। ব্যয়বহুল ওষুধ এবং ক্যান্সারের সামগ্রিক খরচ অনেকেরই নাগালের বাইরে। ফলে মধ্যবিত্তের কাছে ক্যান্সার এখনও পর্যন্ত একটি আতঙ্কের নাম! বেশির ভাগ ক্ষেত্রে প্রাথমিক পর্যায়ে ক্যান্সার শনাক্ত করাটাই মুশকিল হয়। তবে এখন ক্যান্সার শনাক্ত করা যাবে একেবারে প্রাথমিক পর্যায়েই। আপনার শরীরে ক্যান্সার বাসা বেঁধেছে কিনা বা আপনার ক্যান্সার হতে পারে কিনা— তা এখন একটি পরীক্ষার মাধ্যমে সহজেই জেনে নেওয়া যাবে।

অস্ট্রেলিয়ার ব্রিসবেনের QIMR বার্গহোফার মেডিক্যাল রিসার্চ ইনসটিটিউটের একদল গবেষক ৪০ থেকে ৭০ বছর বয়সীদের ওপর একটি পরীক্ষা চালিয়েছেন। এই পরীক্ষায় প্রায় ৪৫ হাজার মেলানোমা (মেলোনমা হল আঁচিলের মতো ত্বকের অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পাওয়া কোষ) আক্রান্তদের নিয়ে কাজ করেছেন তাঁরা। একটি অনলাইন টেস্টের মাধ্যমে গোটা বিষয়টি পর্যবেক্ষণ করেছেন তাঁরা।

এই অনলাইন টেস্টে ৭টি পৃথক পৃথক বিষয়ের নির্দিষ্ট কলাম পূরণ করতে হবে। যেমন, আপনার লিঙ্গ, আপনার শরীরে কতগুলি আঁচিল আছে, ত্বকের রং, আপনার চুলের রং, আপনি কোন ধরনের সানস্ক্রিন ব্যবহার করেন ইত্যাদি। এর সঙ্গে যুক্ত একটি অনলাইন টুল আপনাকে করা প্রশ্নগুলিকে সহজে বিশ্লেষণ করে বুঝিয়ে দেবে যে, ঠিক কী জানতে চাওয়া হয়েছে। এই অনলাইন টেস্টের শেষে আপনি জেনে যাবেন, আপনার ক্ষেত্রে ক্যান্সারের ঝুঁকি কতটা! যদিও QIMR বার্গহোফার মেডিক্যাল রিসার্চ ইনসটিটিউটের এই পরীক্ষা পদ্ধতি ঠিক কতটা নির্ভুল, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।

About editor

Leave a Reply

Your email address will not be published.

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com