ব্রেকিং নিউজ

প্রস্তাবিত বাজেটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে বরাদ্দ বেশি ৩ হাজার ৫১৯ কোটি টাকা

 চলতি অর্থবছরের থেকে প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে ৩ হাজার ৫১৯ কোটি টাকা বেশি বরাদ্দ দেয়া হয়েছে।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে আগামী ২০১৯-২০ অর্থ বছরের বাজেট প্রস্তাবনায় একথা জানান।
অর্থমন্ত্রী বলেন, আগামী ২০১৯-২০ অর্থবছরে প্রাথমিক ও গণশিক্ষা খাতে ২৪ হাজার ৪০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা বর্তমান ২০১৮-১৯ অর্থ বছরে ২০ হাজার ৫২১ কোটি টাকা বরাদ্দ ছিল।
প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয়ের মঞ্জুরি ও বরাদ্দ দাবীসমূহে বলা হয়েছে, প্রস্তাবিত বরাদ্দের মধ্যে পরিচালন খাতে ১৪ হাজার ৭৭১ কোটি টাকা এবং উন্নয়ন খাতে ৯ হাজার ২৭০ কোটি টাকা ব্যয় করা হবে।
২০১৯-২০ অর্থবছরে প্রাথমিক ও গণশিক্ষা খাতে বিভিন্ন প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়ন করা হবে। এসবের মধ্যে রয়েছে- দারিদ্র পীড়িত এলাকায় স্কুল ফিডিং কর্মসূচি শীর্ষক প্রকল্প, রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক) ২য় পর্যায় প্রকল্প, মৌলিক সাক্ষরতা ও অব্যাহত শিক্ষা কর্মসূচি (৬৪ জেলা) প্রকল্প, প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রভৃতি। এছাড়া আগামী অর্থ বাজেটে নারী উন্নয়নে বিশেষ কর্মসূচি গ্রহণ করা হবে। এর মধ্যে রয়েছে- সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৬০ শতাংশ নারী শিক্ষক নিয়োগের বিধান যথাযথভাবে অনুসরণ করা, স্কুল ম্যানেজিং কমিটিতে নারীর অংশগ্রহণ বৃদ্ধি অব্যাহত রাখা এবং বদলী নীতিমালায় বিবাহিতা শিক্ষিকাদের বিশেষ সুবিধা প্রদান উৎসাহিত করা প্রভৃতি।

About editor

Leave a Reply

Your email address will not be published.

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com